বিজ্ঞাপন
তাই নিজেদের অধিকার রক্ষায় ভোক্তাদের হতে হবে সচেতন, সজাগ এবং প্রয়োজনে প্রতিবাদী।
রবিবার বিকেলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত "ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯"–এর অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনারে এসব কথা বলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) সদস্য এবং বাকৃবি ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের অধ্যাপক ড. এ এস এম গোলাম হাফিজ কেনেডি।
সেমিনারটি আয়োজন করে ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে সহায়তা করে বাকৃবির কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ।
অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাজ উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. কেনেডি এবং মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগ ও তদন্ত বিভাগের পরিচালক (উপসচিব) মোহাম্মদ আজিজুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ওয়াকিলুর রহমান।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসনিক কর্মকর্তা, অধিদপ্তরের কর্মকর্তাসহ ভোক্তা অধিকার কর্মীরা।
মূল আলোচনায় মোহাম্মদ আজিজুল ইসলাম বলেন,
"জাতীয় ভোক্তা অধিদপ্তর এখন দেশের মানুষের আস্থার প্রতীক হয়ে উঠেছে। তবে আইন যতই থাকুক, যদি আমরা নিজেরা সচেতন না হই, তাহলে সেসব আইন কার্যকরভাবে বাস্তবায়ন সম্ভব নয়।"
তিনি আরও বলেন,
"একজন সচেতন ভোক্তার দায়িত্ব হলো পণ্যের উৎপাদন ও মেয়াদ, গুণগত মান সম্পর্কে অবগত থাকা এবং প্রয়োজনে অধিদপ্তরে অভিযোগ জানানো। এখন ‘সিসিএমএস’ নামক ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে সহজেই অভিযোগ জানানো সম্ভব হচ্ছে।
-বাকৃবি প্রতিনিধি,মো.আমানউল্লাহ।