Logo Logo

কৃত্রিম বুদ্ধিমত্তায় ভর করে টানা ষষ্ঠ বছর বিশ্বের সেরা পাঁচে স্যামসাং


Splash Image

ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী ব্র্যান্ডগুলোর মান ও মূল্য নিরূপণকারী প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ডের (Interbrand) বার্ষিক র‍্যাঙ্কিংয়ে টানা ষষ্ঠবারের মতো ‘বিশ্বের শীর্ষ পাঁচ ব্র্যান্ড’-এর তালিকায় স্থান করে নিয়েছে স্যামসাং ইলেকট্রনিকস। ৯০.৫ বিলিয়ন মার্কিন ডলার ব্র্যান্ড ভ্যালু নিয়ে, ২০২০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত স্যামসাং এই তালিকার শীর্ষ পাঁচে থাকা এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান।


বিজ্ঞাপন


চলমান বৈশ্বিক প্রযুক্তি প্রতিযোগিতার (Tech Race) প্রেক্ষাপটে এই অর্জন স্যামসাংয়ের জন্য তাৎপর্যপূর্ণ। ইন্টারব্র্যান্ডের বিশ্লেষণ অনুযায়ী, স্যামসাংয়ের এই ধারাবাহিক সাফল্যের পেছনে মূল চালিকাশক্তি হিসেবে কাজ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তির উদ্ভাবন এবং একে সব ধরনের পণ্যে ছড়িয়ে দেওয়ার কৌশল। বিশেষ করে যখন অ্যাপল, গুগল এবং অন্যান্য টেক জায়ান্টরা এআই খাতে আধিপত্য বিস্তারের চেষ্টা করছে, তখন স্যামসাংয়ের ‘ইনোভেশন ফর অল’ বা ‘সবার জন্য উদ্ভাবন’ নীতি তাদের এগিয়ে রেখেছে।

স্যামসাং শুধু মোবাইল ফোনেই নয়, বরং তাদের কনজ্যুমার ইলেকট্রনিকস বা গৃহস্থালি পণ্যেও এআই প্রযুক্তিকে সফলভাবে যুক্ত করেছে। উদাহরণস্বরূপ, তাদের টিভিতে ব্যবহৃত 'ভিশন এআই' প্রযুক্তি ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী ভিজ্যুয়াল অভিজ্ঞতাকে পার্সোনালাইজড করছে। অন্যদিকে, রেফ্রিজারেটর ও ওয়াশিং মেশিনের মতো পণ্যে 'বিস্পোক এআই (Bespoke AI)' ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয়, উন্নত পারফরম্যান্স এবং নান্দনিক ডিজাইন নিশ্চিত করা হচ্ছে। এই সব ডিভাইস আবার 'স্মার্টথিংস (SmartThings)' অ্যাপের মাধ্যমে একটি কানেক্টেড হোম ইকোসিস্টেম তৈরি করছে, যা ব্যবহারকারীর জীবনযাত্রাকে সহজতর করছে।

মোবাইল এআই-এর ক্ষেত্রেও স্যামসাং 'গ্যালাক্সি এআই (Galaxy AI)' দিয়ে বাজারে শক্তিশালী অবস্থান তৈরি করেছে। চলতি বছরই ৪০ কোটি ডিভাইসে এই প্রযুক্তি পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে উন্মুক্ত সহযোগিতার (Open Collaboration) মাধ্যমে স্যামসাং ব্যবহারকারীদের জন্য বিশেষায়িত এআই অভিজ্ঞতা নিশ্চিত করছে। একইসাথে, 'স্যামসাং নক্স (Samsung Knox)' প্ল্যাটফর্মের মাধ্যমে মোবাইল ডিভাইসের সর্বোচ্চ নিরাপত্তাও নিশ্চিত করছে তারা।

এই বৈশ্বিক স্বীকৃতি প্রসঙ্গে স্যামসাং কনজ্যুমার ইলেকট্রনিকস বাংলাদেশের ডিরেক্টর ও হেড অব বিজনেস শাহরিয়ার বিন লুৎফর বলেন, “স্যামসাংয়ে আমরা বাংলাদেশের ক্রেতাদের জন্য অত্যাধুনিক এআই প্রযুক্তি নিশ্চিত করার পাশাপাশি তাদের দৈনন্দিন জীবনের মানোন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। এই স্বীকৃতি আমাদের সেই প্রতিশ্রুতিরই প্রতিফলন। এর ফলে, দেশজুড়ে ক্রেতাদের জন্য আধুনিক প্রযুক্তি ও উদ্ভাবনকে আরও সহজলভ্য ও অর্থবহ করে তুলতে আমরা আরও অনুপ্রাণিত বোধ করব।”

উল্লেখ্য, ইন্টারব্র্যান্ডের ‘বেস্ট গ্লোবাল ব্র্যান্ডস’ তালিকাটি ব্র্যান্ড ভ্যালু মূল্যায়নে বিশ্বের অন্যতম নির্ভরযোগ্য ও পুরোনো স্বীকৃতি। এই মূল্যায়ন প্রক্রিয়ায় প্রতিটি ব্র্যান্ডের আর্থিক সক্ষমতা, ক্রেতাদের ওপর এর প্রভাব এবং প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার সামর্থ্যকে চুলচেরা বিশ্লেষণ করা হয়।

বিজ্ঞাপন বিজ্ঞাপন

আরো দেখুন


বিজ্ঞাপন

পরবর্তী সংবাদ লোড হচ্ছে...