বিজ্ঞাপন
সাহাবিদের মধ্যে অনেকে ছিলেন সফল ব্যবসায়ী—তারা কেবল দুনিয়ায় নয়, আখিরাতেও সফলতার বার্তা পেয়েছেন।
তাদের এই দ্বিমাত্রিক সাফল্যের পেছনে ছিল কয়েকটি মৌলিক গুণ, যা আধুনিক ব্যবসায়িদের জন্যও অনুকরণযোগ্য:
১. আল্লাহভীতির সাথে ব্যবসা (তাকওয়া ও ঈমান)
সাহাবিরা বিশ্বাস করতেন, রিজিক একমাত্র আল্লাহর কাছ থেকেই আসে। তাই তারা হারাম লেনদেন, মিথ্যা বলা, প্রতারণা কিংবা ওজনে কম দেওয়া থেকে সবসময় বিরত থাকতেন। তাদের কাছে ব্যবসার চেয়েও গুরুত্বপূর্ণ ছিল হালাল উপার্জন।
২. সততা ও বিশ্বস্ততা
রাসূলুল্লাহ (সা.)-এর "আল-আমীন" উপাধির অনুসরণে সাহাবিরাও ছিলেন অটল সততার প্রতীক। হযরত আবু বকর (রা.), হযরত ওসমান (রা.) এবং হযরত আবদুর রহমান ইবনে আওফ (রা.) ছিলেন ব্যবসার জগতে বিশ্বস্ততার অনন্য উদাহরণ।
৩. উন্নত চরিত্র ও ভদ্র ব্যবহার
সাহাবিদের আচার-আচরণ ছিল অনুকরণীয়। তারা গ্রাহকের সঙ্গে সদাচরণ করতেন, দামের বিষয়ে নমনীয়তা দেখাতেন এবং কখনোই রুঢ় বা অসহিষ্ণু আচরণ করতেন না। এই ভালো ব্যবহারের কারণেই তাদের প্রতি মানুষের আস্থা ছিল অটুট।
৪. খাঁটি নিয়তের মাধ্যমে ব্যবসা
তারা ব্যবসাকে শুধুমাত্র লাভের জন্য করতেন না। বরং মানুষকে উপকার, সমাজে কল্যাণ ছড়ানো এবং আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ব্যবসা পরিচালনা করতেন। এই খাঁটি নিয়তই তাদের জীবনে বরকত বয়ে আনত।
৫. দানশীলতা ও সামাজিক দায়িত্ববোধ
সফল হয়েও সাহাবিরা ছিলেন অতুলনীয় দানশীল। হযরত আবদুর রহমান ইবনে আওফ (রা.) বিশাল ব্যবসায়ী হয়েও আল্লাহর রাস্তায় অকাতরে দান করতেন। তাদের কাছে ধন-সম্পদ ছিল না, ছিল দায়িত্ব।
৬. ধৈর্য ও প্রতিকূলতা মোকাবিলার মানসিকতা
লোকসান, ব্যবসায়িক প্রতিযোগিতা কিংবা নানা প্রতিকূলতার মুখেও সাহাবিরা কখনো হতাশ হতেন না। তারা ধৈর্য ও আত্মনিয়ন্ত্রণের মাধ্যমে সবকিছু জয় করতেন।
- মুহাম্মদ মিজানুর রহমান।
জনপ্রিয়
বিজ্ঞাপন
পরবর্তী সংবাদ লোড হচ্ছে...