ছবি : পিক্সেলস
বিজ্ঞাপন
সৌদি আরবের রাজধানী রিয়াদকে একটি "ভালোবাসার জায়গা" এবং নিজের "দ্বিতীয় বাড়ি" হিসেবে অভিহিত করে স্পিগেল বলেন, "রিয়াদে থাকতে পারাটা দারুণ ব্যাপার। এটি এমন একটি জায়গা যাকে আমি ভালোবাসি। প্রায় ৩৩ মিলিয়ন জনসংখ্যার দেশ সৌদি আরবে আমাদের ব্যবহারকারী কমিউনিটি ২৬ মিলিয়নে উন্নীত হয়েছে।"
সোশ্যাল মিডিয়ার আমূল পরিবর্তন নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, "যখন আমি শুরু করেছিলাম, তখন এটি ছিল ডেস্কটপ ইন্টারনেটে ছবি আপলোড করা এবং মানুষের লাইক-কমেন্টের বিষয়। কিন্তু স্মার্টফোনের যুগে আজকের সোশ্যাল মিডিয়া সম্পূর্ণ আলাদা। আমি মনে করি, বর্তমানে মেসেজিং (বার্তা আদান-প্রদান) এবং এন্টারটেইনমেন্ট (বিনোদন)— এই দুই ভাগে এটি বিভক্ত হয়ে গেছে।"
স্ন্যাপচ্যাটের সিইও ব্যাখ্যা করেন যে, স্ন্যাপচ্যাট একটি সাধারণ মেসেজিং পরিষেবা হিসাবে শুরু হলেও সময়ের সাথে সাথে এতে 'স্টোরিজ' এবং 'স্পটলাইট'-এর মতো ফিচার যুক্ত হয়েছে, যা ব্যক্তিগত শেয়ারিং এবং পাবলিক এন্টারটেইনমেন্ট উভয় চাহিদাই পূরণ করে। তিনি আরও যোগ করেন, "এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) এবং পার্সোনালাইজেশনের আগমনের সাথে আমরা একটি সত্যিকারের বিভাজন দেখেছি; মানুষ সারাদিন বন্ধুদের মেসেজ করছে, আবার একইসাথে বিনোদনের জন্য পার্সোনালাইজড (ব্যক্তিগত রুচিমাফিক) বিনোদনমূলক কনটেন্ট দেখছে।"
উল্লেখ্য, সৌদি আরব বিশ্বব্যাপী স্ন্যাপচ্যাটের অন্যতম বৃহৎ বাজার। বিশেষ করে তরুণ ব্যবহারকারীদের মধ্যে এর জনপ্রিয়তা এবং ব্যবহারের হার অন্য অনেক অঞ্চলকে ছাড়িয়ে গেছে। ইভান স্পিগেলের এই মন্তব্য প্রমাণ করে যে, কীভাবে প্ল্যাটফর্মটি প্রযুক্তিগত পরিবর্তন এবং ডিজিটাল অভ্যাসের সাথে খাপ খাইয়ে নিচ্ছে, যা সৌদি আরবের দ্রুত বর্ধনশীল ডিজিটাল ইকোসিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।
জনপ্রিয়
বিজ্ঞাপন
পরবর্তী সংবাদ লোড হচ্ছে...