Logo Logo

ইউরোপে সব রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করছে মেটা, কেন এই সিদ্ধান্ত?


Splash Image

বহুল আলোচিত এক সিদ্ধান্তে মেটা (Meta) ঘোষণা দিয়েছে, আগামী অক্টোবর থেকে তারা ইউরোপে সব রাজনৈতিক, নির্বাচনী ও সামাজিক ইস্যুভিত্তিক বিজ্ঞাপন বন্ধ করে দেবে।


বিজ্ঞাপন


এই সিদ্ধান্ত এসেছে ইউরোপীয় ইউনিয়নের নতুন বিজ্ঞাপন নীতিমালার প্রেক্ষিতে, যা আগামী ১০ অক্টোবর থেকে কার্যকর হবে।

নতুন এই আইনের নাম Transparency and Targeting of Political Advertising (TTPA), যেখানে বলা হয়েছে—রাজনৈতিক বিজ্ঞাপনে ব্যবহৃত ব্যক্তিগত তথ্য শুধুমাত্র স্পষ্ট ও আলাদা সম্মতির ভিত্তিতে ব্যবহার করা যাবে। এই বিধান ছাড়াও আরও কিছু কঠোর নিয়ম রয়েছে, যেগুলো মেটার মতে তাদের বর্তমান বিজ্ঞাপন পরিবেশনা কাঠামোর সঙ্গে সাংঘর্ষিক।

মেটা জানিয়েছে: “২০১৮ সাল থেকে আমরা রাজনৈতিক ও সামাজিক বিজ্ঞাপনের ক্ষেত্রে প্রতিযোগীদের তুলনায় অনেক বেশি স্বচ্ছতা ও নিরাপত্তা প্রদান করে আসছি। কিন্তু TTPA আইন অতিরিক্ত জটিলতা ও আইনি অনিশ্চয়তা তৈরি করছে, যা বিজ্ঞাপনদাতাদের জন্য এই প্রক্রিয়াকে অব্যাহত রাখা প্রায় অসম্ভব করে তুলছে।”

মেটার মতে, এই নতুন নিয়মের ফলে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানোর ক্ষমতা কমে যাবে এবং ব্যবহারকারীরা কম উপযোগী বিজ্ঞাপন দেখতে পাবেন। প্রতিষ্ঠানটি এটিকে পারসোনালাইজড বিজ্ঞাপনের নীতিমালার ওপর হুমকি হিসেবে উল্লেখ করেছে।

উল্লেখযোগ্যভাবে, মেটা প্রতিবছর ইউরোপীয় আইন লঙ্ঘনের দায়ে গড়ে ১০০ কোটি ডলার জরিমানা দিচ্ছে। তারা যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহলে ইইউ’র এই আচরণকে "মার্কিন কোম্পানির বিরুদ্ধে পক্ষপাতমূলক" বলেও প্রচার করছে। এমনকি তারা ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সহায়তায় ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে চাপ সৃষ্টি করার কৌশল নিয়েও ভাবছে বলে গুঞ্জন রয়েছে।

তবে এখনো ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক হস্তক্ষেপ হয়নি, যদিও হোয়াইট হাউস ইতোমধ্যে ইইউ’র এই নীতিমালার বিরোধিতা করেছে।

মেটা আরও বলেছে,

“অনলাইনে রাজনৈতিক বিজ্ঞাপন আধুনিক রাজনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা সব সময় চেষ্টা করেছি বিজ্ঞাপন স্বচ্ছ রাখতে এবং নিশ্চিত করতে যে সেগুলো বিশ্বাসযোগ্য। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ইউরোপে এই পরিষেবা চালু রাখা সম্ভব নয়।”

ইউরোপীয় ইউনিয়নের নতুন ডিজিটাল আইন ধারাবাহিকভাবে প্রযুক্তি জায়ান্টদের ওপর চাপ সৃষ্টি করছে। এর আগে GDPR আইন বাস্তবায়নের ফলে অনেক প্রতিষ্ঠানই তাদের ইউরোপীয় কার্যক্রম সীমিত করেছে। এখন নতুন রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ন্ত্রণ আইন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিয়ন্ত্রণ আরোপ করছে, যা অনেকের মতে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলেও, অপরপক্ষে এটিকে একটি বিজ্ঞানসম্মত শৃঙ্খলার বাইরে চাপ প্রয়োগ হিসেবে দেখছে বহু প্রযুক্তি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন বিজ্ঞাপন

আরো দেখুন

পরবর্তী সংবাদ লোড হচ্ছে...